পৃথিবীর সবচেয়ে ‘অলস’ দেশ কোনগুলো?

  • আপডেট টাইম : শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৮

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সম্প্রতি একটি গবেষণার প্রাপ্ত তথ্য প্রকাশ করেছে যাতে সারা বিশ্বের বিভিন্ন দেশের মানুষের শরীরচর্চার পরিমাণ উঠে এসেছে। পৃথিবীর কোন দেশগুলোর মানুষ সবচেয়ে অলস বা শরীরচর্চা বিমুখ, সেটা দেখা যায় এই গবেষণায়।

চলুন জেনে নেই নিন এই তালিকার সবচেয়ে অলস দশটি দেশ এবং সে দেশের শরীরচর্চায় নিষ্ক্রিয় (বা অলস) মানুষের পরিমাণ।

শরীরচর্চায় নিষ্ক্রিয় দেশের তালিকায় প্রথম স্থানে রয়েছে কুয়েত। যেখানে ৬৭ শতাংশ লোকই শরীরচর্চা করেনা। দ্বিতীয় আমেরিকান সামোয়া। যেখানকার লোকেদের ৫৩.৪ শতাংশই শরীরচর্চায় নিষ্ক্রিয়। পরে তৃতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। যেখানে শরীরচর্চায় নিষ্ক্রিয় ৫৩ শতাংশ মানুষ।

এরপর পর্যায়ক্রমে ইরাক (৫২ শতাংশ), ব্রাজিল (৪৭ শতাংশ), কোস্টারিকা (৪৬.১ শতাংশ), সাইপ্রাস (৪৪.৪ শতাংশ), সুরিনাম (৪৪.৪ শতাংশ), কলম্বিয়া (৪৪ শতাংশ), মার্শাল আইল্যান্ডস (৪৩.৫ শতাংশ)

অন্যদিকে, শরীরচর্চায় সক্রিয় দেশের তালিকার সবচেয়ে এগিয়ে উগান্ডা। যেখানে ৯৪.৫ শতাংশ লোকই শরীরচর্চায় সক্রিয়। আর নিষ্ক্রিয় মাত্র ৫.৫ শতাংশ লোক।

এরপর দ্বিতীয় মোজাম্বিক। যেখানে ৫.৬ শতাংশ বাদে বাকি লোক শরীরচর্চায় সক্রিয়। তৃতীয় স্থানে লেসোথো। যেখানে শরীরচর্চায় নিষ্ক্রিয় লোকের পরিমাণ ৬.৩ শতাংশ।

এরপর পর্যাক্রমে তানজানিয়া (৬.৫ শতাংশ), নিউয়ে (৬.৯ শতাংশ), ভানুয়াতু (৮ শতাংশ), টোগো (৯.৮ শতাংশ), ক্যাম্বোডিয়া (১০.৫ শতাংশ), মিয়ানমার (১০.৭ শতাংশ), তোকেলাউ (১১.১ শতাংশ)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, উচ্চ-আয়ের দেশগুলোতে শারীরিক নিষ্ক্রিয় মানুষের পরিমাণ বেশি। এটাও দেখা যায়, নারীর তুলনায় পুরুষরা নিয়মিত ব্যায়াম করে বেশি। সংস্থাটি জানায়, বেশিরভাগ দেশগুলোতে নাগরিকদের শরীরচর্চা বাড়ানোর চেষ্টা করা উচিত।

ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত এই গবেষণা করা হয়েছে ১৬৮ দেশের ১৯ লাখ মানুষের ওপরে। গবেষণা অনুযায়ী, ২০১৬ সাল নাগাদ প্রায় এক চতুর্থাংশ মানুষ যথেষ্ট শরীরচর্চা করেন না। ফলে তারা বিভিন্ন রোগের ঝুঁকিতে রয়েছেন। এসব রোগের মাঝে রয়েছে ডায়াবেটিস এবং কিছু ক্যান্সার।

শরীরচর্চায় সক্রিয় বা ‘অ্যাক্টিভ’ তাদেরকেই বলা হয় যারা সপ্তাহে দুই বার অন্তত ৭৫ মিনিটের জন্য ভারী ব্যায়াম, ১৫০ মিনিটের মাঝারী মাত্রার ব্যায়াম বা দুটোর মিশ্রণে ব্যায়াম করেন। এই দিক দিয়ে সবচেয়ে কম ‘অ্যাক্টিভ’ বা বেশি ‘অলস’ ছিল কুয়েত। এখানে জনসংখ্যার ৬৭ শতাংশই যথেষ্ট ব্যায়াম করেন না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা …